করোনায় গৃহবন্দী শিশুর মানসিক শক্তি বাড়াবেন যেভাবে

Print

করোনার কারণে গোটা বিশ্বের বেশিরভাগ মানুষই এখন গৃহবন্দী অবস্থায় সময় কাটাচ্ছেন। বড়দের অস্থিরতা গ্রাস করেছে ছোটদেরকেও। স্কুল বন্ধ। তার ওপর বাড়ির সকলের উদ্বিগ্নতা ভাবিয়ে তুলছে তাদেরকেও। মহামারি চলাকালীন তাদের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি মানসিক সুস্থতার ব্যাপারেও খেয়াল রাখা জরুরি। 

অনেক শিশুই হয়তো পরিস্থিতির ভয়াবহতা বুঝতে পারছে না। অনেকের সেটা বোঝার বয়সও হয়নি। তারা যাতে অস্থিরতায় না ভোগে সেজন্য কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. করোনা নিয়ে তারা কি ভাবছে সেটা নিয়ে তাদের সাথে কথা বলুন। তার কথা শুনে কখনও  বিস্ময় প্রকাশ করুন। সে যদি ভয় পায় তাহলে তাকে ভালো কোনো খবরের কথা বলুন।

২. তার জন্য দৈনন্দিন একটা কাঠামো তৈরি করুন। কোনো কোনো স্কুল অনলাইনে শিশুদের পড়াশোনা চালিয়ে যাচ্ছে। কিন্তু যাদের সেই সুযোগ নেই তাদের ব্যাপারে বাবা-মাকেই এগিয়ে আসতে হবে। তাকে দিনের একটা রুটিন করে দিন। সেখানে পড়াশোনা, ছবি আকা, অনলাইনে কিছু দেখা সবই থাকতে পারে।

৩. শিশুকে সময় দিন। তার সঙ্গে সৃজনশীল কোনো কাজ করুন। যেমন- গান গাওয়া, কাগজ কেটে কিছু বানানো, রান্নার কাজে তার সাহায্য চাওয়া, ঘর ঘোছাতে উৎসাহিত করা ইত্যাদি।

৪. শিশু মানসিকভাবে দুর্বল হয়ে পড়লে তার সঙ্গে যোগাযোগ বাড়ান। সেক্ষেত্রে তাকে শক্ত ভাবে জড়িয়ে ধরতে পারেন। এতে সে মানসিকভাবে শক্তি পাবে। এছাড়া ছোট ছোট আদরও শিশুর মানসিক শক্তি বাড়াতে ভূমিকা রাখে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 60 বার)


Print
এই পাতার আরও সংবাদ