বঙ্গবন্ধুর খু’নি মাজেদের ফাঁ’সি কার্যকর

Print

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি খুনি মাজেদের ফাঁসি কার্যকর।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আবদুল মাজেদের ফাঁসি কার্যকর হয়েছে। রবিবার (১২ই এপ্রিল) ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলোচিত এ আসামির ফাঁসি কার্যকর করা হয়। মৃত্যুর আগে আবদুল মাজেদকে তওবা পড়ান কারা মসজিদের ইমাম। পরে, আবদুল মাজেদের ফাঁসি নিশ্চিত করেন সিভিল সার্জন। এ সময় কারাগারে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক, একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার এবং কারা মহাপরিদর্শক।

কেরাণীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে মাজেদের ফাঁসি কার্যকর করা হয়। আবদুল মাজেদের ফাঁসি কার্যকরের মাধ্যমে কেরাণীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে প্রথম কোনো দণ্ডপ্রাপ্ত আসামির ফাঁসি কার্যকর হলো।

আবদুল মাজেদের মরদেহ ভোলায় দাফন করার কথা রয়েছে। সেখানে নেয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে অ্যাম্বুলেন্স। তবে, ভোলায় আবদুল মাজেদকে দাফন না করার দাবি জানিয়েছেন এলাকাবাসী। এ নিয়ে কিছুটা বিপাকে রয়েছে কারা কর্তৃপক্ষ। তবে, বিশেষ ব্যবস্থায় মরদেহ পাঠানো হবে ও দাফনের প্রস্তুতি নিতে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে।

ফাঁসির আগে শনিবার (১১ই এপ্রিল) সন্ধ্যায় মাজেদের সঙ্গে শেষ সাক্ষাৎ করেন তার স্ত্রী সালেহা বেগম ও পরিবারের সদস্যরা। এর আগে, গতকাল (১০ই এপ্রিল) শুক্রবারও আরেক দফা মাজেদের সঙ্গে সাক্ষাৎ করেন তার পরিবারের সদস্যরা।

তার আগে, গেল বৃহস্পতিবার (৯ই এপ্রিল) প্রাণভিক্ষার আবেদন করলে তা খারিজ করে দেন রাষ্ট্রপতি। মাজেদের ফাঁসি কার্যকরের মাধ্যমে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত ৬ ছয়জনের ফাঁসি কার্যকর করা হলো। মাজেদের আগে যাদের ফাঁসি কার্যকর করা হয় তারা হলেন, কর্নেল ফারুক রহমান, মেজর বজলুল হুদা, মেজর একেএম মহিউদ্দিন আহমেদ আর্টিলারি, মহিউদ্দিন ল্যান্সার ও সুলতান শাহরিয়ার রশীদ খান৷

প্রসঙ্গত, দুই দশকের বেশি সময় ভারতে পলাতক থাকার পর মার্চ মাসের মাঝামাঝি সময়ে দেশে আসেন বঙ্গবন্ধু হত্যা মামলার এই আসামি। পরে গেল মঙ্গলবার ভোরে তাকে রাজধানীর মিরপুর এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন আদালতে তুললে মৃত্যু পরোয়ানা জারি করেন বিচারক। সেই পরোয়ানা কারাগারে পৌঁছলে তা মাজেদকে পড়ে শোনায় কারা কর্তৃপক্ষ। তখন খুনি মাজেদ প্রাণভিক্ষার আবেদন করলে তা নাকজ করে দেন রাষ্ট্রপতি। এরপরই ফাঁসি কার্যকরের সব প্রস্তুতি নেয় কারা কর্তৃপক্ষ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 57 বার)


Print
এই পাতার আরও সংবাদ