আশুলিয়ায় শ্রমিক ছাঁটাই-নির্যাতন বন্ধে মানববন্ধন

Print
খোরশেদ আলম, ঢাকা জেলা  প্রতিনিধিঃ
শিল্পাঞ্চল সাভারে বিভিন্ন কারখানায় শ্রমিক ছাঁটাই বন্ধ, বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও নির্যাতন বন্ধসহ নানা দাবিতে দাবিতে মানববন্ধন করেছেন শ্রমিকরা।
বুধবার বেলা ১১টায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে আশুলিয়ার জামগড়া এলাকায় বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন ও গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট এর যৌথ উদ্যোগে মানববন্ধনে অংশ নেয় শ্রমিকরা।
মানববন্ধনে অংশগ্রহণকারী বলেন, করোনাকে পুঁজি করে অনেক পোশাক কারখানার মালিক বিনা কারণে অন্যায় ভাবে আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিক ছাঁটাই অব্যাহত রেখেছে। সেই সাথে মালিকরা শ্রমিকদের বেতন-ভাতাও পরিশোধ করছে না। অন্যসব কারখানার মত আশুলিয়ার রেজা ফ্যাশনস লিমিটেডের তিন শতাধিক, মেডলার এ্যাপারেলস লিঃ এ দুই শতাধিক, স্টারলিং ক্রিয়েশনে দুই শতাধিক, ভিনটেজ গার্মেন্টসে অর্ধশত ও শফিপুরের ময়েজউদ্দিন টেক্সটাইলে দুই শতাধিক শ্রমিককে পাওনা ছাড়াই ছাঁটাই করা হয়েছে।
তারা আরো বলেন, এছাড়া রেজা ফ্যাশন ও মেডলার এ্যাপারেলসে প্রায় ৭-৮’শ শ্রমিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা মামলা দায়ের করেছে মালিকপক্ষ। তাই অবিলম্বে শ্রমিক ছাঁটাই বন্ধ, মিথ্যা মামলা প্রত্যাহার করে ও ছাটাইকৃত শ্রমিকদের চাকুরিতে পুনবর্হালসহ সকল পাওনাদি পরিশোধের দাবিতে  মানববন্ধন করছেন তারা
এসময় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমই) এর সভাপতি রুবানা হকের  শ্রমিক ছাঁটাইয়ের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে তারা বলেন, রুবানা হকের ঘোষণার পর থেকেই গার্মেন্টসগুলোতে এই ছাটাই প্রক্রিয়া শুরু হয়েছে। এই সময় এমন একটি ঘোষণা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করতে পারে। সেই সাথে শ্রমিক অসন্তোষ সৃষ্টি করতে পারে। সবদিক বিবেচনা করে এই ঘোষণার সাথে আমরা একমত প্রকাশ করিনি। এই সময় এই ঘোষণা অযৌক্তিক বলেও দাবী করেন তারা।
এসময় মানববন্ধনে গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম সুজন, গার্মেন্টস শ্রমিক ফন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুমাইয়া ইসলামসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 96 বার)


Print
এই পাতার আরও সংবাদ