সাতক্ষীরায় সাইক্লোন শেল্টার ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

Print

সাতক্ষীরা প্রতিনিধি: টেকসই ভাবে উপকূল রক্ষা বেড়িবাঁধ নির্মাণের দাবিতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন সংলগ্ন গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া খেয়াঘাট এলাকায় মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্থ স্থানীয়রা। গতকাল রবিবার বেলা দশটা থেকে প্রায় তিন ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশগ্রহণকারীরা সাগরকুলের দ্বীপ ইউনিয়ন গাবুরাতে আরও বেশী সাইক্লোন শেল্টার নির্মাণেরও দাবি জানায়।

গাবুরা ওয়েল ফেয়ার সোসাইটির উদ্যোগে এবং গাবুরা আরও চল্লিশটিরও বেশী সামাজিক সংগঠনের সক্রিয় সহযোগীতায় খোলপেটুয়া নদীর তীরবর্তী ডুমুরিয়া এলাকার উপকূল রক্ষা বাঁধের উপর অনুষ্ঠিত মানববন্ধনে গাবুরা ও পদ্মপুকুর ইউনিয়নের সাথে পাশর্^বর্তী বুড়িগেয়ালীনি এবং মুন্সিগঞ্জ ইউনিয়নের শত শত মানুষ অংশ গ্রহণ করেন।“ত্রাণ চাইনা, বাঁধ চাই” “ভাসতে চাই না, সাইক্লোন শেল্টার চাই”- এমন শ্লোগান সংবলিত প্লাকার্ড হাতে নিয়ে মানববন্ধনে উপস্থিত জনতা টেকসই বাঁধ নির্মাণ সংক্রান্ত মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্র“তির দ্রুত বাস্তবায়নের দাবি জানায়।

সামাজিক দুরত্ব রক্ষা করে মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, বিচ্ছিন্ন দ্বীপ হওয়াতে আধুনিক জীবনের সকল সুযোগ সুবিধা থেকে গাবুরাবাসী বঞ্চিত। প্রতিনিয়ত এ দ্বীপের মানুষকে প্রকৃতির সাথে লড়াই করে বেঁচে থাকার চেষ্টা করতে হয়। আগ্রাসী নদী ভাঙ্গনের সাথে সাথে সিডর, আইলা, বুলবুল আর আম্পানের সাথে তাদের লড়াই প্রতি মুহুর্তের।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা অভিযোগ করে বলেন, বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ অংশ প্লাবিত হলে ত্রাণ দেয়া হয়। কিন্তু বাঁধ ভেঙ্গে নদীর লবন পানি লোকালয়ে প্রবেশের ফল দীর্ঘদিন ধরে এ অঞ্চলের মানুষকে বহন করতে হয়। তাই ত্রাণের পরিবর্তে তারা ষাটের দশকে নির্মিত বাঁধের নকশা পরিবর্তন সাপেক্ষে নুতনভাবে জরুরী ভিত্তিতে বাঁধ নির্মাণের দাবি জানান। এছাড়া ইউনিয়নটিতে প্রায় ৪৫ হাজার মানুষের বসবাস উল্লেখ করে প্রতিটি গ্রামে একাধিক সাইক্লোন শেল্টার নির্মাণের বিষয়েও তারা জোরালো দাবি রাখেন।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাবুরা ওয়েল ফেয়ার সোসাইটির হাবিবুল্লাহ আল মামুন, আবজাল হোসেন, সংগঠনের খুলনা অঞ্চলের সভাপতি আলমগীর হোসেন, মাসুদ রানা, আব্দুল কাদের, সালাউদ্দীন, আবুল হোসেন বাবু, আমান উল্লাহ আমান, খান আবু হাসান, আব্দুল্লাহ মাসুদ, ইউপি সদস্য আবিয়ার রহমান, আজিজুল ইসলাম প্রমুখ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 121 বার)


Print
এই পাতার আরও সংবাদ