যে দেশে, যে সমাজে টাকাই জীবনের সবকিছু সেখানে সাবরিনা আর শাহেদদের জন্মানোটাই কি স্বাভাবিক না?

Print

ডাঃ সাবরিনা ছিলেন সমাজ এবং আমাদের বাপ মায়ের চোখে সফল একজন মানুষ।

ছিলেন নামী প্রতিষ্ঠানের ছাত্রী, ছিলেন একজন বিসিএস ক্যাডার।

ছিলেন দেশের সর্বোচ্চ মেধাবীদের মধ্যে একজন। যাদেরকে দেখিয়ে আমাদের মা বাবা বলতেন, ওদের মতো হও। সফল হও, বিসিএস ক্যাডার হও, টাকা বানাও। বাড়ি, গাড়ির মালিক হও।

আমাদের মা বাবারা আমাদের ঐ সাবরিনাদের গল্প শুনিয়েই বড় করে। তাদের সাথে তুলনা করে, তাদের মতো সফল হতে বলে। সাবরিনাদের আমাদের চোখে আইডল বানিয়ে দেয়।

সমাজের কেউ যদি সাবরিনার মতো হতে ব্যর্থ হতো, তাহলে বাবা মা, সমাজ তাঁকে ব্যর্থ বলে উপহাস করতো। মা বলতেন, তোকে পেটে ধরে আমি অন্যায় করেছি। বাবা বলতেন তোর লেখাপড়ার পেছনে এত খরচ করেছি, এই দিন দেখার জন্য? পাশের বাসার সাবরিনাকে দ্যাখ….

যে দেশে, যে সমাজে টাকাই জীবনের সবকিছু সেখানে সাবরিনা আর শাহেদদের জন্মানোটাই কি স্বাভাবিক না?

কয়টা মা বাবা বুকে হাত দিয়ে অস্বীকার করতে পারবে এই কথা? কয়টা মা বাবা তাদের সন্তানকে হাসান বসরীর গল্প শোনান? ইমাম আবু হানিফা, ইমাম শাফেঈ বা ইবনু তাইমিয়াদের (রহ) গল্প শোনান ছোটবেলায়? কয়টা বাবা তার ছেলেকে আইয়ুবীর গল্প শুনিয়ে বড় করেছিলেন, বলুন তো?

সাবরিনাদের দেখিয়ে সন্তানকে মানুষ করবেন ফেরাউনী স্টাইলে, আপনার সন্তানকে দিন রাত নমরুদের মতো ধন-সম্পদের পাহাড় বানিয়ে আবার ব্যবহার আশা করবেন মুসা নবীর মতো, হিপোক্রেসি হয়ে গেলো না ভাই?

এইজন্যই এই দেশে যুগে যুগে শাহেদ, আরিফ কিংবা সাবরিনাই আসে, খালিদ বিন ওয়ালিদ, হাসান বসরি বা সালাউদ্দিন আইয়ূবীরা এইজন্যই এই কখনও দেশে আসেনি, ভবিষ্যতেও আসবেনা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 74 বার)


Print
এই পাতার আরও সংবাদ