ঢাকাশনিবার , ১১ নভেম্বর ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

যে কারনে চিকিৎসকেরা সাদা পোশাক পরেন

ডেস্ক নিউজ
নভেম্বর ১১, ২০২৩ ৭:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

সাধারণ দৃষ্টিতে চিকিৎসক মানেই তো পরনে সাদা অ্যাপ্রন আর গলায় স্থেটোস্কোপ ঝোলানো একজন মানুষ। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, কেন তিনি সাদা অ্যাপ্রন পরেন? মনে মনে এই প্রশ্ন জাগ্রত হলেও হয়তো উত্তর অজানাই রয়ে গেছে। আজ বিশ্ব চিকিৎসক দিবস উপলক্ষে জেনে নিন সাদা অ্যাপ্রন পরার কারণ।

উনিশ শতকের প্রথমার্ধে টিভি নাটকে চিকিৎসকদের পরনে কালো পোশাক দেখা যেত। কেননা কালো পোশাককে কেতাদুরস্ত মনে করা হয়। তা ছাড়া গাঢ় রঙের পোশাকে রক্তের দাগ বোঝা যায় কম। পরে অবশ্য সাদা পোশাকে আসতে বেশি সময় লাগেনি।

তবে হাসপাতাল পরিষ্কার রাখতে হবে। এটি মানুষকে বোঝাতে গিয়েও চিকিৎসকদের পোশাক থেকে শুরু করে হাসপাতালের বিছানা চাদর, পর্দাসহ সব জায়গায় সাদা রঙের আধিক্য দেখা যেতে থাকে।

মার্কিন চিকিৎসক ড. মার্ক এস হচবার্গ ২০০৭ সালে ‘আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল অব এথিকস’ নামের বিজ্ঞান সাময়িকীতে লিখেছেন, ‘সাদা রঙের আরেকটি কারণ আছে। আর তা হলো, সত্য ও স্বচ্ছতা।’

এছাড়া কিছু বিষয়কেও গুরুত্ব দেওয়া হয়। যেমন- হাসপাতালের ভিড়ে চিকিৎসকদের যেন আলাদা করা যায়। যে কোনো জরুরি পরিস্থিতিতে হাসপাতালের ভিড়ে চারদিকে চোখ বোলালেই চিকিৎসকরা যেন নজরে চলে আসে, তার জন্যই এ ব্যবস্থা।

এমনকি এ ধরনের অ্যাপ্রনে একাধিক পকেট থাকে। চিকিৎসকদের তাতে একসঙ্গে একাধিক জিনিস বহন করে ঘুরতে সুবিধা হয়।

যে পোশাকে বাইরে থেকে চিকিৎসকরা হাসপাতাল বা চেম্বারে আসেন, তাতে নানা রকম জীবাণু থাকার সম্ভাবনা আছে। ফলে রোগীদেরও সংক্রমণের আশঙ্কা থাকে। এ কারণেও সাদা অ্যাপ্রন পরেন চিকিৎসকরা।

সব মিলিয়ে বলতে গেলে সাদা রং মানুষের মনকে প্রশান্ত করে। রোগীরা এ রং দেখলে ভরসা পায়। তবে বর্তমানে অস্ত্রোপচারের সময় অবশ্য নীল বা সবুজ পোশাক পরেন চিকিৎসকেরা। এর শুরু কিন্তু বিংশ শতকের গোড়ার দিকে।

১৯১৪ সালে এক চিকিৎসক দেখলেন, রক্তের গাঢ় লাল থেকে হঠাৎ করে সাদা রঙে তাকালে ক্ষণিকের জন্য চিকিৎসকদের চোখ ধাঁধিয়ে যেতে পারে। আবার ভ্রমও তৈরি হতে পারে। এ সমস্যা এড়াতে অপারেশন থিয়েটারে সবুজ এবং পরে নীল রঙের কাপড়ের ব্যবহার শুরু হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।