ঢাকামঙ্গলবার , ১৪ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

দেশে গর্ভাবস্থায় শিশুর জিনগত ত্রুটি নির্ণয় চালু

ডেস্ক নিউজ
জুন ১৪, ২০২২ ১১:১০ অপরাহ্ণ
Link Copied!

মায়ের গর্ভে শিশুর কোন অস্বাভাবিকতা বা ত্রুটি থাকলে সেটা নির্ণয় করার জন্য উন্নত প্রযুক্তির একটি সফটওয়্যার চালু করেছে বাংলাদেশ শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

চিকিৎসকরা বলছেন, মায়ের গর্ভে ভ্রূণ থাকা অবস্থায় ১১ থেকে ১৪ সপ্তাহের মধ্যে এই পরীক্ষাটি করালে ভ্রূণের জিনগত কোন ত্রুটি আছে কিনা সেটার ঝুঁকি নির্ণয় করা যাবে। খবর বিবিসি বাংলার।

এই প্রযুক্তি বাংলাদেশে প্রথমবারের মত ব্যবহার করা হচ্ছে। সুইজারল্যান্ডের রোস ডায়াগনস্টিক নামে একটা প্রতিষ্ঠান স্বাস্থ্য প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে।

এতদিন এই পরীক্ষাটি করার জন্য মায়ের রক্তের নমুনা দেশের বাইরে পাঠানো হতো। সেই রিপোর্ট আসতে সময় লাগতো ১৫-২১ দিন। যেখানে তিন মাসের সময় সীমা পার হয়ে যাওয়ার ঝুঁকি থাকতো। আর খরচ পড়তো ১৫-২০ হাজার টাকা।

কিন্তু এখন চার থেকে পাঁচ হাজার টাকা খরচ করেই পরীক্ষা বাংলাদেশ শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে করানো যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।