ঢাকামঙ্গলবার , ৫ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

” একটি ছোট ভুল এবং বাতিল হয়ে যাওয়া কুরবানী।”

ডেস্ক নিউজ
জুলাই ৫, ২০২২ ৬:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

 

সকল কুরবানী দাতাদের জন্য অত্যন্ত জরুরী একটি বিষয়। 10-15 মিনিট সময় বাচাতে গিয়ে আমাদের করা, ছোট্ট একটি ভুলের কারণে সম্পুর্নরুপে বাতিল হয়ে যেতে পারে আমাদের অত্যন্ত যত্নের সাথে আদায়কৃত আল্লাহর মহান হুকুম কুরবানী।

√ পশু জবেহ সম্পন্ন হবার পর, ছোট্ট একটি তীক্ষ্ণ ছুড়ি দ্বারা জবহের স্থানে খোঁচা দেয়ার সিস্টেমের সাথে আমরা কম বেশি প্রায় সবাই পরিচিত, আমাদের অনেকেরই ধারণা এই কাজটার মাধ্যমে পশু দ্রুত মারা যায় এবং কষ্ট কম পায়।
এই ছোট একটা ভুল আমাদের কুরবানী বরবাদ করে দেয়ার জন্য যথেষ্ট।

√ পশু জবেহ সহীহ হওয়ার শর্ত হলো –
পশুর অন্তত মূল তিনটি রগ কেটে দেয়া। আর মূল তিনটি রগ কেটে দিলে, রক্তক্ষরনের স্বভাবিক ফলস্বরূপ পশু টি খুব দ্রুত মারা যায়।

√ আমরা একটু অতিরিক্ত তাড়াতাড়ি করতে গিয়ে, পশুটার মেরুদন্ডের ভেতর তীক্ষ্ণ ছুড়ি ঢুকিয়ে “মেরুরজ্জু বা স্পাইনাল কর্ড ” বিচ্ছিন্ন করে দ্রুত মেরে ফেলার চেষ্টা করি। স্পাইনাল কর্ড বিচ্ছিন্ন হয়ে গেলে পশুর মস্তিষ্ক, দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এর ফলে পশুটি হার্ট এটাক করে এবং মারা যায়।
অনেক সময় এভাবে দ্রুতপশুটি কে শান্ত করতে গিয়ে, কুরবানীর উদেশ্য ব্যাহত হয় এবং পশুটি জবেহ না হয়ে, হত্যা হিসেবে পরিগনিত হয়।
√ চিকিৎসা সাইন্স এর দৃষ্টিতেও এই পন্থা অত্যন্ত গর্হিত এবং বিপদজনক।স্পাইনাল কর্ড কেটে গেলে পশুর দেহের মাংসপেশিতেই রক্ত জমাট বেধে যায় এবং ফলস্রুতিতে গোশত দূষিত হয়ে পরে। এই গোশত ভক্ষণে ক্যান্সার,এইচবিএএস,সহ অন্তত ১৮ প্রকার জটিল রোগ সৃষ্টি হতে পারে।

√√√ তাই কুরবানী দাতা সকলের কাছে বিনীত অনুরোধ থাকবে, ১০-১৫ মিনিট বাচাতে গিয়ে, দয়া করে আপনার কুরবানী কে বরবাদ হয়ে যাবার সুযোগ দিবেন না।

সংগৃহীত

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।