ঢাকাশুক্রবার , ৪ ডিসেম্বর ২০২০
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্মদিন আজ

ডেস্ক নিউজ
ডিসেম্বর ৪, ২০২০ ১০:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

১৮৮৯ সালে মেদিনীপুর কেলার কেশবপুর থানার মোহবনি বা মৌরনীতে জন্মগ্রহণ করেন ত্রৈলোক্যনাথ বসু এবং লক্ষ্মীপ্রিয়া দেবীর চতুর্থ সন্তান ক্ষুদিরাম বসু। এই ক্ষণজন্মা বিপ্লবী তাঁর অবিশ্বাস্য সাহসীকতার কারণে বাংলা সহ সমস্ত ভারতবর্ষে বিপ্লবীদের অন্যতম প্রধানে পরিণত হোন।

ক্ষুদিরামকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে মুজাফফর পুর কারাগারে ১৯০৮ সালের ১১ই আগস্ট ফাঁসির মঞ্চে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হয়। তিনি সহাস্যমুখে, নির্ভীকচিত্তে গীতার আত্মতত্ত্বে উক্ত অবিনাশী আত্মার স্মরণ করে ফাঁসির মঞ্চে হাসতে হাসতে মাতৃভূমির জন্য আত্মাহুতি দেন।

এরপরেই, সারা বাংলায় দাবানলের মতো ছড়িয়ে পরে ব্রিটিশ বিরোধী অগ্নিস্ফুলিঙ্গ।

সেইসময় বাকুড়ার পীতাম্বর দাস নামের এক চরণকবি লিখলেন ” একবার বিদায় দে মা ঘুরে আসি, হাসি হাসি পড়বে ফাঁসি দেখবে জগৎবাসী।প্রায় শতবছর পরেও আমরা এই গানটির দ্বারা সমান প্রভাবিত এবং উদ্দীপ্ত হই

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।