ঢাকাবুধবার , ১৩ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

রং ফর্সাকারী ক্রিমে ক্ষতিকারক উপাদান থেকে সাবধান

ডেস্ক নিউজ
জুলাই ১৩, ২০২২ ১০:০৭ অপরাহ্ণ
Link Copied!

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসটিআই কর্তৃক খোলাবাজার থেকে বিভিন্ন ধরনের ব্র্যান্ডের রং ফর্সাকারী স্কিন ক্রিমের নমুনা সংগ্রহ করে বিএসটিআই’র ল্যাবে পরীক্ষা করা হয়।

মার্কারি ও হাইড্রোকুইনোনযুক্ত রং ফর্সাকারী ক্ষতিকর স্কিন ক্রিম সংক্রান্ত সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সম্প্রতি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পরিচালক (সিএম) মো. নূরুল আমিন স্বাক্ষরিত সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘বিএসটিআই কর্তৃক খোলাবাজার থেকে বিভিন্ন ধরনের ব্র্যান্ডের রং ফর্সাকারী স্কিন ক্রিমের নমুনা সংগ্রহ করে বিএসটিআই’র ল্যাবে পরীক্ষা করা হয়। পরীক্ষণ শেষে নমুনায় মাত্রাতিরিক্ত মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক মার্কারি ও হাইড্রোকুইনোন এর উপস্থিতি পাওয়া গেছে।’

দেশে উৎপাদিত, অবৈধভাবে বিদেশ থেকে আনীত ও দেশীয় বাজারে বিক্রিত নিম্নোক্ত স্কিন ক্রিমে প্রতিষ্ঠানের নাম ও ব্রান্ডের পরিমাণ উল্লেখ করা হলো-

১. গৌরী কসমেটিকস (প্রাঃ) লিমিটেডের Goree; ২. এস এন্ড জে মার্কেটিং কোম্পানির Chandni; ৩. কিউ, সি ইন্টারন্যাশনালের New Face; ৪. ক্রিয়েটিভ কসমেটিকস (প্রাঃ) লিমিটেডের Due; ৫. নুর গোল্ড কসমেটিকস (প্রাঃ) লিমিটেডের Noor Herbal Beauty Cream; ৬. নুর গোল্ড কসমেটিস (প্রাঃ) লিমিটেডের Noor Gold Beauty Cream; ৭. গোল্ডেন পার্লের Golden Pearl; ৮. হোয়াইট পার্ল কসমেটিকস ইন্টারন্যাশনালের White Pearl Plus; ৯. পুনিয়া ব্রাদার্স (প্রাঃ) লিমিটেডের Faiza; ১০. লাওয়া ইন্টারন্যাশনালের Pax; ১১. লাইফ কসমেটিকসের Fresh & White; ১২. ফেস লিফট কসমেটিকসের Face Lift; ১৩. শাহিন কসমেটিস (প্রাঃ) লিমিটেডের Face Fresh; ১৪. গুয়াংজু টাটা বায়ো টেকনোলজি লিমিটেডের Dr. Rashel (Night) Cream; ১৫. নামবিহীন প্রতিষ্ঠানের 4k Plus; ১৬. আনিজা কসমেটিকসের Aneeza Gold ও ১৭. গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের Gold।

উপরোক্ত ক্ষতিকর মার্কারি ও হাইড্রোকুইনোনযুক্ত রং ফর্সাকারী স্কিন ক্রিম উৎপাদন, আমদানি ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত বিএসটিআই’র মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স কার্যক্রম অব্যাহত আছে। সংশ্লিষ্ট সকলকে এ ধরনের পণ্য উৎপাদন, আমদানি ও বাজারজাত করা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হলো এবং ভোক্তা সাধারণকে এ ধরনের পণ্য ক্রয় ও ব্যবহার থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হলো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।