ঢাকাবৃহস্পতিবার , ৯ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কিভাবে বুঝবেন আপনার ড্রাইভার তেল চুরি করছে কিনা?

নিউজ ডেস্ক
জুন ৯, ২০২২ ১২:৪৬ অপরাহ্ণ
Link Copied!

 

এটা টেকনিক্যালি বোঝার আগে আসলে ড্রাইভারের nature একটু বুঝতে হবে। প্রপার বেতন দিন, যা যা পাওয়ার কথা সব ensure করেন। চেষ্টা করবেন তেল ফুল ট্যাংক করে নিতে, 1000/2000 করে নিলে হিসেব রাখা কষ্ট হয়ে যাবে।

এবার একটু হিসেবে আসা যাক, গাড়ি যদি আগের গাড়ি হয় তাহলে আপনার এভারেজ fuel consumption একটু মাথায় রাখতে হবে। ধরেন আপনার গাড়ি Premio 2004 অকটেন এ চলে, আপনি এভারেজ আপনি 7/8 kmpl করে পান। এখন আপনার ট্যাংক ক্যাপাসিটি যদি 45L হয় তাহলে আপনি 320-360 km মতো রেঞ্জ পাবেন। এবার আপনাকে দেখতে হবে এটা যদি 180km চলে আসে তাহলে তেল চুরি যাচ্ছে। বা অস্বাভাবিক কমে গেলে ধরে নিবেন তেল চুরি হচ্ছে।

গাড়ি যদি মডার্ন লেটেস্ট হয় তাহলে এই কাজটা ইজি। আপনি তেল নেওয়ার সময় একটা ট্রিপ সেট করে নিবেন, নেক্সট তেল নেওয়া পর্যন্ত ওটা চলতে থাকবে। দেন আপনি ফুল ডিটেল পাবেন ওই ট্রিপে কতো km চলেছে আর আপনার এভারেজ মাইলেজ কতো ছিল। ধরেন আপনার axio hybrid, ট্রিপে এভারেজ মাইলেজ দেখাচ্ছে 12kmpl, কিন্তু ট্রিপ ডিসটেন্স 300km! অথচ 45L তেলে 12kmpl এভারেজে 540km যাওয়ার কথা। সুতরাং তেল চুরি যাচ্ছে মাঝখানে।

এই দুই ওয়েতে আপনি মোটামুটি আইডিয়া পাবেন গাড়ির এভারেজ fuel consumption সম্পর্কে এবং ড্রাইভারের আচরণের দিকে খেয়াল রাখুন, সন্দেহজনক লাগলে আগে থেকেই সাবধান হয়ে যাওয়া ভালো। কারণ এরা শুধু তেলই না গাড়ি নষ্ট বলে এই সেই ঠিক করিয়ে বিল ধরিয়ে দেয় যেখান থেকে একটা পার্সেন্টেজ সেও পায়। তাই প্রবলেমেটিক ড্রাইভার দেখেলেই আগে থেকে সরিয়ে দেওয়াই ভালো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।