ঢাকাসোমবার , ২০ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

কেন একটা দেশি স্যানিটারি ন্যাপকিনের প্যাকেট ১২০ টাকা হবে?

অর্জয়িতা রিয়া
জুন ২০, ২০২২ ১২:৫১ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশী কোম্পানি ‘সেনোরা’র। এই প্যাকেটটাতে ১০টা প্যাড আছে। তার দাম ১২০ টাকা।

ধরি অ্যাভারেজে একটা মেয়ের পিরিয়ড ৪ দিন থাকে। প্রতি ৬ ঘণ্টায় প্যাড বদলানো ভালো, আমার ফ্রেন্ডের এক ফ্রেন্ডকে তার ডাক্তার বলছে ৪ ঘণ্টা পরপর। তবু ধরলাম সংখ্যাটা ৬।

৬ হইলে দৈনিক প্যাড লাগতেছে ৪টা। অর্থাৎ, ৪ দিনে ১৬টা। আমাকে সেনোরার দুইটা প্যাকেট কিনতে হবে। দুইটা প্যাকেটের দাম পড়বে ২৪০ টাকা।

আপনি শারীরিক শিক্ষা বইয়ে বলবেন কাপড়, তুলা ব্যবহার না করতে আর প্যাডের দাম রাখবেন ১২০ টাকা, তাও দেশি কোম্পানি, শোষণ ক্ষমতা অসম্ভব ভালো এমনও না, কেন? টাকা কি গাছ থেইকা পাড়বে দেশের কম আয়ের পরিবারের মেয়েরা?

অনেকে বলতেছেন, সেনোরা প্যাডের দাম বেশি রাখে, অন্যান্যগুলি আরো আরো কমে পাওয়া যায়। এই চিন্তাটায় সমস্যা আছে আমি মনে করি। আপনি একজন মধ্যবিত্তকে বলতেছেন এই কথা, ওই অ্যাফর্ডেবল ব্র্যান্ডগুলি কি তবে শুধু সামর্থ্যবান ও মধ্যবিত্তদের জন্য বানাচ্ছে প্যাড? নাইলে কাপড়, তুলা কারা ব্যবহার করতেছে ২০২২ এর বাংলাদেশে বইসা?

প্যাডের দাম এত বেশি কেন হবে? যেই জিনিসের কারণে পুরা একটা মানুষের স্বাস্থ্য ও জীবন সুরক্ষা পাচ্ছে, নিরাপত্তা পাচ্ছে, তা আরো সহজলভ্য কেন হবে না? কেন একটা দেশি স্যানিটারি ন্যাপকিনের প্যাকেট আমাকে ১২০ টাকা দিয়া কিনতে হবে?

©

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।