ফার্মাসিউটিক্যাল কোম্পানিই কি ফার্মাসিস্টদের আসল কর্মক্ষেত্র?

Print
যেকোন দেশের উন্নত চিকিৎসার নীরব কুশীলবের অন্যতম দাবিদার ফার্মাসিস্টরা।ফার্মাসিস্ট ও ডাক্তারদের উপর ভর করে বিশ্বের উন্নত দেশগুলোতে স্বাস্থসেবার মান হয়েছে অনেক চমকপ্রদ ও আধুনিক।
কানাডা, আমেরিকাতে ফার্মাসিস্ট দের প্রধান এমভিশন সিবিএস,       ওয়ালমার্ট নামক রিটেইল চেইন ফার্মেসি।আরব দেশগুলোতে ফার্মাসিস্ট দের প্রধান এমভিশন এটলাস চেইন ফার্মেসি, আল নাহদি গ্রুপ এর ফার্মেসি গুলো। আরব আমিরাতে লাইফ হেলথকেয়ার গ্রুপ, ওমানে মাস্কট ফার্মেসি এল.এল.সি গ্রুপ।সারা বিশ্বের
সকল ফার্মাসিস্ট দের প্রধান কর্মক্ষেত্র হল রিটেইল ফার্মেসি। আর কিছু ফার্মাসিস্ট জব করে ফার্মাসিউটিক্যাল কোম্পানি তে, এবং কিছু ফার্মাসিস্ট হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।
আর আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ এ ফার্মাসিস্টদের কর্মক্ষেত্র শুধুমাত্র ফার্মাসিউটিক্যাল কোম্পানি।অথচ পাশের দেশ ভারত এবং পাকিস্তানে ও সিংহভাগ ফার্মাসিস্ট রা এখন রিটেইল ফার্মেসি তে জব করছে।রিটেইল ফার্মেসির পর ই ফার্মাসিস্ট দের অন্যতম কর্মক্ষেত্র হাসপাতালে।বাংলাদেশে হাতে গুনা কয়েকটি হাসপাতাল বাদ দিয়ে বাকিগুলোতে ফার্মাসিস্ট নেই।
 তবে আশার কথা হল এখন বাংলাদেশে মডেল(রিটেইল) ফার্মেসি চালু হয়েছে।এটা স্বাস্থসেবায় উন্নয়নের একটি মাইলফলক।এখন বাংলাদেশের প্রতিটি সরকারি,বেসরকারি হাসপাতাল এ অবিলম্বে এ গ্রেড  ফার্মাসিস্ট নিয়োগ দেওয়া দরকার। এটা ফার্মাসিস্ট দের আত্মার দাবি।
আশা করি বাংলাদেশ সরকার আমাদের এ দাবিকে বিবেচনায় নিবে।ফার্মাসিস্ট দের মেধার উপযুক্ত যাচাই হলে, ফার্মাসিস্ট দের মেধাকে কাজে লাগানোর সুযোগ দিলে, ফার্মাসিস্ট রা ও জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিশ্বের বুকে তুলে ধরতে পারবে।ফার্মাসিস্ট রা স্বাস্থ্য সেবার অতন্দ্র প্রহরী,সেবাই যাদের মূল এমভিশন।
লেখক:
ফার্মাসিস্ট সারোয়ার হোসেন
আহবায়ক,বাংলাদেশ ফার্মাসিস্ট কমিউনিটি।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 789 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com