বদলে গেল কেজির সংজ্ঞা, পাল্টায়নি মাপ

Print

১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের (কেজি) নতুন সংজ্ঞা সোমবার থেকে কার্যকর হয়েছে। গত বছরের নভেম্বরে ফ্রান্সের ভার্সাই নগরীতে ওজন এবং মাপ নির্ণয় সংক্রান্ত এক সম্মেলনের মাধ্যমে এ পরিবর্তন আনা হয়েছিল। সংজ্ঞায় পরিবর্তন এলেও মাপে কোনো হেরফের হয়নি। ফলে এর প্রভাব পড়বে না বাজারে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউটের (বিএসটিআই) মেট্রোলজি বিভাগের পরিচালক আনোয়ার হোসেন মোল্লা বলেন, পদার্থবিজ্ঞানের সূত্রের সঙ্গে সামঞ্জস্য রাখতে কিলোগ্রামের সংজ্ঞা পাল্টানো হয়েছে। তবে ১০০০ গ্রামে এক কেজি- এটা ঠিক থাকবে।

পদার্থবিদরা বলছেন, অতিক্ষুদ্র এবং বৃহৎ বিষয়গুলোকে সূক্ষ্ম ও সঠিকভাবে পরিমাপের জন্য কিলোগ্রামের সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে। কিলোগ্রামের নতুন সংজ্ঞা বৈদ্যুতিক প্রবাহের ওপর ভিত্তি করে নির্ধারিত হবে। ফ্রান্সের এক বাটখারার ভিত্তিতে ১৮৮৯ সাল থেকে কিলোগ্রামের পরিমাপ করা হতো। ‘ল্য গ্রঁদ কে’ নামের সিলিন্ডারটি প্লাটিনাম-ইরিডিয়ামের তৈরি। পদার্থবিদরা বলছেন, প্লাটিনামের ওজন সব সময় এক থাকে না, নানা কারণে এটি পরিবর্তিত হয়। সূক্ষ্ম এই পরিবর্তন সাধারণ মানুষের জীবনে কোনো প্রভাব না ফেললেও বৈজ্ঞানিক গবেষণায় কিছু সমস্যা হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
bdsaradin24.com