ঢাকারবিবার , ৫ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

বাইরোড নেপালের ভিসা ও ভারতের ট্রানজিট ভিসার জন্য করনীয়

ডেস্ক নিউজ
জুন ৫, ২০২২ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

বাইরোড নেপালের ভিসা ও ভারতের ট্রানজিট ভিসার জন্য করনীয়….

√ প্রথমে আপনাকে একমাত্র ঢাকার গুলশানে অবস্থিত নেপাল এ্যামবাসি থেকে নেপালের ভিসা নিতে হবে।যদি বাইরোড নেপাল যেতে চান।বিমান গেলে কাঠমুন্ডু এয়ারপোর্ট থেকে ভিসা দিবে ফ্রি শুধু একটা পাসপোর্ট সাইজ ছবি লাগবে। নেপালের ভিসা পাওয়ার পর ভারতের ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

√ ইন্ডিয়ান ট্রানজিট ভিসা নিতে হবে নেপাল বাই রোডে যাবার জন্য। ট্রানজিট ভিসা ফি মাত্র ৮০০ টাকা। নেপালে যাবার জন্য ট্রানজিট ভিসার বর্ডার পোর্ট থাকতে হবে চ্যাংড়াবান্ধা / রানিগঞ্জ অথবা ফুলবাড়ি/রানিগঞ্জ। ট্রানজিট ভিসার মেয়াদ থাকে মাত্র ১৫-৩০ দিন।তবে বেশির ভাগ মানুষ কে ১৫ দিনের ভিসা দেয়। এই ১৫ দিনের মধ্যে নেপাল ভ্রমণ করে আসতে হবে। ১৫ দিনের ট্রানজিট ভিসা নিয়ে আপনি নেপাল যাবার আগে ৩ দিন মানে ৭২ ঘন্টা ইন্ডিয়া তে অবস্থান করতে পারবেন। এই ৭২ ঘন্টা অতিক্রম হবার আগে যে কোন মূল্যে আপনাকে নেপাল প্রবেশ করতে হবে। আবার নেপাল ভ্রমণ শেষে ভূটান বর্ডার ক্রস করে দেশে ফেরত আসার আগে আরো ৭২ ঘন্টা মানে ২ রাত ১ দিন চাইলে ইন্ডিয়া অবস্থান করে আসতে পারবেন। তবে মনে রাখতে হবে নেপাল থেকে বার হবার পরে ইন্ডিয়া তে কোন মতে ৭২ ঘন্টার বেশি থাকা যাবে না। তা হলে বড় ধরনে সমস্যা পরে যাবেন।

√ ট্রানজিট ভিসা নিতে হলে ঢাকা টু চ্যাংড়াবান্ধা/ফুলবাড়ি টু ঢাকা যাওয়া আসার বাসের অগ্রীম টিকেট ইন্ডিয়ান ভিসা এপলিকেশন সেন্টারে ভিসার যাবতীয় সব কাগজ পত্রের সাথে জমা দিতে হবে।

√ বাসের অরিজিনাল টিকেট পাসপোর্ট এর পিছনের পাতার সাথে পিন মেরে দিতে হবে। এবং সাথে আলাদা ভাবে বাসের এই টিকেট গুলোর ফটোকপি ও দিতে হবে।

√ নেপাল কোন হোটেলে থাকবেন ঐ হোটেল বুকিং এর স্লিপ বা প্রিন্ট কপি জমা দিতে হবে৷

√ ভ্রমণ তারিখ এবং বাসের টিকেট একই তারিখের হতে হবে।

√ আর বাকি সব কাগজ পত্র ট্যুরিস্ট ভিসার করার সময় যা যা দেন তাই দিবেন।

√ আমি কয়েক বার নেপাল ভ্রমণ করেছি যেকোন তথ্যের জন্য নক দিবেন সহযোগিতা করার চেষ্টা করবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।