ঢাকাসোমবার , ২৩ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

যেভাবে হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন

ডেস্ক নিউজ
মে ২৩, ২০২২ ১১:৪৫ অপরাহ্ণ
Link Copied!

সাজিয়া আক্তার: বর্তমানে ফেসবুক হ্যাক হওয়ার প্রবণতা অনেকটাই বেড়ে গেছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা বেশি অ্যাকটিভ, তাদের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনাও বেশি। হঠাৎ এমন বিড়ম্বনায় পড়লে কী করবেন, চলুন জেনে নেওয়া যাক-

ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড বুঝতে পারলেই তা হ্যাক করা খুব সহজ । আর ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড অনুমান এবং অন্যান্য উচ্চ পর্যায়ের প্রযুক্তির সাহায্যে বুঝে নেওয়ার ব্যাপারে হ্যাকাররা একদম সিদ্ধহস্ত। টেরও পাবেন না, অথচ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। অনেকসময় বন্ধুবান্ধবদের থেকে হয়তো আপনি খোঁজ পান যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে আজব, অদ্ভুত বা অপ্রীতিকর কিছু দেখা যাচ্ছে। এমন ঠাণ্ডা মাথায় কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনি অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন।

এদিকে অ্যাকাউন্ট হ্যাক হলে ফেসবুক আপনাকে জানিয়ে দেবে। আপনার ইমেইল, পাসওয়ার্ড এসব পরিবর্তন হলে কিংবা নাম, জন্মদিন এসব তথ্যের হেরফের হলে নোটিফিকেশন আসবে।

যা করতে হবে

১। প্রথমেই Facebook Account-এর Settings and Privacy-তে যান।

২। এবার সিলেক্ট করুন Password and Security।

৩। এরপর Change Password অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো Password মনে থাকা প্রয়োজন।

৪। Password and Security অপশনে আপনি এটাও দেখতে পাবেন, কোন কোন ডিভাইস থেকে আপনার Facebook Account লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনো ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় তবে আপনার Facebook Account সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।

৫। এরপর Suspicious log in- এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে Facebook-এর দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।

৬। Facebook-এর কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় Facebook-এর সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে Password and Security পেজে গিয়েছে Get Help অপশনে ক্লিক করে জানান যে আপনার Facebook Account Hack হয়েছে।

৭। Facebook.com/ hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের Facebook Account। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের যঙ্গে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সঙ্গে মিলে গেলে Facebook কর্তৃপক্ষ আপনাকে Hack হয়ে যাওয়া Account ফিরে পেতে সাহায্য করবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।
%d bloggers like this: