ঢাকাবৃহস্পতিবার , ৮ জুন ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

রিফিউজি জীবন আর চাইনা, আমরা বাড়ি ফিরতে চাই,উখিয়ায় মানববন্ধন ও সমাবেশে রোহিঙ্গারা

Link Copied!

কায়সার হামিদ মানিক,কক্সবাজার।
রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ এবং দ্রুত প্রত্যাবাসন নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে আশ্রিত রোহিঙ্গারা।
বৃহস্পতিবার (৮ জুন) সকাল সাড়ে ৯ টা থেকে সাড়ে ১০ পর্যন্ত কক্সবাজারের উখিয়া ও টেকনাফের অন্তত ১৩টি ক্যাম্পে এসব কর্মসূচিতে অংশ নেন হাজার হাজার সাধারণ রোহিঙ্গারা।
কর্মসূচিতে অংশ নেওয়া রোহিঙ্গা নেতারা বলেন, মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞের বাস্তবতায় জীবন ও সম্ভ্রম বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন তারা। এখন তারা অবিলম্বে মিয়ানমারে নিজেদের বসতভিটায় ফিরতে চান। তবে একটি মহল প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্র করছে।
জাতিসংঘের দ্বৈতনীতির নিন্দা জানিয়ে বক্তারা বলেন, রেশন কমিয়ে দেওয়া, ফিরতে ইচ্ছুকদের রেশন বন্ধ করা রহস্যজনক। এ ধরনের কর্মকাণ্ড হতে বিরত থেকে প্রত্যাবাসন ইস্যুতে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন তারা।
বৃহস্পতিবার একযোগে উখিয়ান লম্বাশিয়া চৌরাস্তার মাথা (ক্যাম্প ১ ইস্ট এবং ওয়েস্ট), ক্যাম্প ৪-এর সাত রাস্তার মাথা (ক্যাম্প ৩, ৪, ৪ এক্সটেনশন), ক্যাম্প ৫-এর নিচে ঢালে (ক্যাম্প ০৫, ৮ ওয়েস্ট; ক্যাম্প ১৭), ক্যাম্প ৯-এর পোড়াবাজারের মাঠ (ক্যাম্প ৯, ক্যাম্প ১০, ক্যাম্প ৮/ইস্ট), ক্যাম্প ১১ মরা গাছতলায় (ক্যাম্প ১২সহ), ক্যাম্প ১৩-এর সিআইসি অফিসের পেছনে ফুটবল খেলার মাঠ, ক্যাম্প ১৯-এর সিআইসি অফিসের সামনে, ক্যাম্প ১৫-এর সিআইসি অফিসের পাশে (ক্যাম্প ১৪, ১৫, ১৬), ক্যাম্প ২০-এর সিআইসি অফিসের সামনে (ক্যাম্প ২০, ২০ এক্সটেনশন), ক্যাম্প ১৮-এর সিআইসি অফিসের সামনের রাস্তায়, ক্যাম্প ২৪-এর সিআইসি অফিসের সামনে, ক্যাম্প ২৬-এর সিআইসি অফিসের সামনে এবং ক্যাম্প ২৭-এর সিআইসি অফিসের সামনে এসব মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।
লম্বাশিয়া চৌরাস্তার মাথার সমাবেশে বক্তব্য দেন কমিউনিটি নেতা ডা. জুবায়ের, মাস্টার কামাল, মৌলভি নুর হোসেইন, মৌলভি ছৈয়দ উল্লাহ, মাস্টার শামসুল আলম প্রমুখ। ক্যাম্প ৪-এর সাতরাস্তার মাথার সমাবেশে বক্তব্য দেন আবদুল গফুর, রশিদ মিয়া। ক্যাম্প ৯-এর পোড়াবাজারের মাঠের সমাবেশে বক্তব্য দেন মান্নান হোসেন, রফিক উল্লাহ।
৮ এপিবিএন এর সহকারী পুলিশ সুপার ( ইন্টেলিজেন্স ও মিডিয়া)মোঃ ফারুক আহমেদ জানান,বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টা থেকে সাড়ে ১০ টা পর্যন্ত উখিয়ার ১১ টি স্থানে রোহিঙ্গা কমিউনিটির সদস্যরা Go Home  শীর্ষক এক Campaign সম্পন্ন করেছে। কয়েক হাজার লোক তাদের নিজ দেশ মায়ানমারে ফিরে যাওয়ার দাবিতে স্বতঃস্ফূর্তভাবে উক্ত ক্যাম্পেইনসমূহে অংশগ্রহণ করে। এপিবিএন পুলিশের উপস্থিতিতে শান্তিপূর্ণভাবে উক্ত কর্মসূচি সম্পন্ন হয়। Campaign এর মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশ থেকে নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে বিশ্ববাসীর সহযোগিতা কামনা করেছে। Campaign এর মূল উদ্দেশ্য— রোহিঙ্গা জনগোষ্ঠীর ন্যায্য অধিকার ” নিজ দেশে শর্তহীন প্রত্যাবাসন”। সমাবেশে তারা যে দাবীগুলো  তুলে ধরেন,
*অবিলম্বে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন শুরু করা।
*অবিলম্বে রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের নিজ গ্রামে পুনর্বাসন।
*মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদান, সকল নাগরিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা।
*নির্ধারিত সময়ের মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করা।
*এক ক্যাম্প থেকে অন্য ক্যাম্পে স্থানান্তর নয়, আমরা আমাদের বাড়ি ফিরতে চাই।
*রেশন সামগ্রী কমিয়ে দেওয়া কোন সমাধান নয়, আমরা মায়নামারে ফিরে যাওয়ার সমাধান চাই।
*রিপ্যার্টিয়েশন যাতে থামানো না হয়, আমরা বাড়ি ফিরতে চাই।
*রিফিউজি জীবন আর চাইনা, আমরা বাড়ি ফিরতে চাই।
*আন্তর্জাতিক সংস্থাগুলোর উদ্দেশ্যে তারা বলেন ‘আমাদের এই রেশন ব্যবস্থার দরকার নেই, আমাদের বাড়ি ফেরার ব্যবস্থা করেন।
তিনি আরও জানান, সমাবেশে রোহিঙ্গারা তাদের আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।শান্তিপূর্ণভাবে সমাবেশ শেষ করে সবাই নিজ নিজ শেল্টারে চলে যায়। বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।