ঢাকাবৃহস্পতিবার , ৯ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

স্মার্টফোন হারিয়ে গেলে যা করবেন

ডেস্ক নিউজ
জুন ৯, ২০২২ ৯:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে বর্তমানে অত্যন্ত দুষ্কর। এই ইলেক্ট্রনিক ডিভাইসটি দিয়ে নিকটবর্তী ও দূর দূরান্তে অবস্থান করা পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব ও পরিচিত-অপরিচিত মানুষদের সাথে যেমন প্রতিনিয়ত যোগাযোগ করা যায় তেমনি প্রাত্যহিক নানা কাজও করা যায়। এমনকি অনেকে বর্তমানে কম্পিউটার বা ল্যাপটপে যে কাজ করতেন তা মোবাইলের মাধ্যমে করে থাকেন।

ফোন যদি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তখন ওই ফোন ব্যবহারকারী অনেকটাই দিশেহারা হয়ে পড়েন। এসময় হতাশাগ্রস্ত না হয়ে দ্রুত কয়েকটি কাজ করতে হবে যেনো আপনার ফোন খুঁজে পাওয়ার সম্ভাবনা বাড়ে। সেসব কাজ করলো হারানো ফোন ফেরত পাওয়া না গেলেও আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থাকবে না। চলুন জেনে নেওয়া যাক যে কাজগুলো করবেন-

¾ ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে প্রথমেই আপনার টেলিকম অপারেটরকে কল করুন এবং আপনার নম্বরের আউটগোয়িং পরিষেবা সাময়িকভাবে ব্লক করার জন্য অনুরোধ করুন।

¾ এরপর চুরি-ছিনতাই হওয়া বা হারিয়ে যাওয়া ফোনটি খুঁজে পেতে আপনার নিকটস্থ থানায় জিডি করতে হবে। কারণ স্মার্টফোনে থাকা সিম দিয়ে অপরাধীরা গুরুতর কোনো অপরাধ করতে পারেন।

¾ আপনার অ্যান্ড্রয়েড ফোনে থাকা ‘ফাইন্ড মাই মোবাইল সার্ভিস’ এর মাধ্যমে ফোনটি ফিরে পেতে পারেন। এর সাহায্যে ফোনের লোকেশন গুগলের সাহায্যে সার্চ করতে পারবেন।

¾ আপনি যদি নিশ্চিত হন যে আপনার ফোন চুরি হয়ে গেছে বা হারিয়ে গেছে, তাহলে ‘ফাইন্ড মাই ডিভাইস’ টুলের সাহায্যে সেই ফোনের ডেটা রিমুভ করে দিন।

¾ ফোন হাতছাড়া হলে দ্রুত সেটির আইএমইআই নম্বর ব্লক করুন।

¾ অন্য কোনো স্মার্টফোন বা ডেস্কটপ থেকে হারিয়ে যাওয়া ফোনের গুগল, ই-মেইল বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর অ্যাকাউন্ট লগআউট করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।