ঢাকামঙ্গলবার , ১৪ নভেম্বর ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

কড়া নাড়ছে নির্বাচন, তফসিল নিয়ে ধোঁয়াশা

ডেস্ক নিউজ
নভেম্বর ১৪, ২০২৩ ৭:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

 

নভেম্বরের প্রথম দিন থেকে শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা। এরপর থেকে সবার চোখ তফসিল ঘোষণায়। চারদিক এখন তফসিল নিয়ে আলোচনায় মুখর। জল্পনা-কল্পনা চললেও কবে ঘোষণা হবে এই তফসিল, তা নিয়ে কাটছে না ধোঁয়াশা। অধীর আগ্রহে তাই অপেক্ষায় সবাই।

ইসি কর্মকর্তাদের দাবি, কমিশন চায়—নির্ধারিত সময়ের আগে কেউ ভোটগ্রহণের তারিখ সম্পর্কে যেন জানতে না পারেন। তাই, এখনও কাটছে না ধোঁয়াশা। যদিও ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, সিইসি কাজী হাবিবুল আউয়ালের বক্তব্য অনুযায়ী নভেম্বরের প্রথমার্ধে ঘোষণার কথা আছে। সে হিসেবে বাকি আরও ‍দুদিন–মঙ্গল ও বুধবার।

সম্প্রতি লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে তিন কেন্দ্রের ফল বাতিল সংক্রান্ত ব্যাপারে সংবাদ সম্মেলনে আসেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। সে সময় তাঁর কাছে জানতে চাওয়া হয়, তফসিল কবে নাগাদ ঘোষণা করা হবে? এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘এটা মাননীয় কমিশন বলেছেন যে, নভেম্বরের মাসের প্রথমার্ধে, তো প্রথমার্ধের এখনও সময় আছে। আপনারা সে পর্যন্ত অপেক্ষা করুন।’

ইসির সংশ্লিষ্টরা বলছেন, তফসিল ঘোষণার লক্ষ্যে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত নির্বাচন ভবনে সব ধরণের দর্শনার্থী প্রবেশের নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে গেজেট আজ মঙ্গলবার প্রকাশ করার সিদ্ধান্ত রয়েছে কমিশনের। গেজেট শেষে আজ অথবা কাল সকালে ওই দুই আসনের নির্বাচিত দুই সংসদ সদস্যের শপথ অনুষ্ঠিত হতে পারে। এ কারণে মঙ্গলবার তফসিল ঘোষণা নাও হতে পারে। তফসিল ঘোষণা আরও দেরিতে হতে পারে বলে জানান সংশ্লিষ্টরা।

এদিকে, মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনসহ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন সরকারি স্থাপনার উদ্বোধন করবেন। এদিন সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’ প্রদান অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ দুটি বড় অনুষ্ঠানের মধ্যে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা যথাযথ সময় নয় বলেই নির্বাচন কমিশনাররা মনে করছেন।

ইসি সচিবের সংবাদ সম্মেলনের পর তফসিল সংক্রান্ত ব্যাপারে জানতে ইসির তিনজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলেন এ প্রতিবেদক। তাদের মধ্যে নাম প্রকাশ না করার শর্তে একজন বলেন, ‘তফসিল ঘোষণার ব্যাপারে আমি তেমন কিছু জানি না। তবে, ১৫ নভেম্বর ঘোষণার সম্ভবনা বেশি। বাকিটা সিইসিসহ বাকি চার কমিশনার জানেন। তফসিল ঘোষণার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে কমিশন।’

আরেকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আগামী ৬ থেকে ৯ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হবে বলে জোর গুঞ্জন রয়েছে। এর মধ্যে ৭ জানুয়ারির আলাপ বেশি শোনা যাচ্ছে। আসলে এসব তারিখ নিশ্চিত করে বলা যায় না। তবে, ভোটের যেসব তারিখ গণমাধ্যমে চলে এসেছে; সেসব তারিখ বাদে ভোটগ্রহণের তারিখ নির্ধারণের পথে হাঁটছে ইসি।’

এ ছাড়া ইসি সূত্র জানায়, মঙ্গলবার সিইসির কর্মসূচিতে গুরুত্বপূর্ণ কিছু নেই। সকাল ১১টার দিকে তিনি নির্বাচন কমিশনারদের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপে মিলিত হতে পারেন। এদিকে, সোমবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ নির্বাচন ভবনে দুজন নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেন। এ সময় কমিশন সচিবালয়ের দুই যুগ্মসচিবের সঙ্গেও তিনি কথা বলেন। তবে, বৈঠকে কী আলোচনা হয়েছে তা জানা যায়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।