ঢাকাবৃহস্পতিবার , ২৬ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

৬৬টি গুমের পর্যাপ্ত তথ্য দিতে পারেনি বাংলাদেশ: জাতিসংঘ

ডেস্ক নিউজ
মে ২৬, ২০২২ ১১:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ৬৬টি গুমের বিষয়ে দেওয়া তথ্য অপর্যাপ্ত বলে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল।

বৃহস্পতিবার (২৫ মে) জেনেভার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

বিশ্বের বিভিন্ন দেশের ওপর ৩৬ পৃষ্ঠার একটি রিপোর্ট প্রকাশ করেছে মানবাধিকার কাউন্সিল। সেখানে বাংলাদেশের ওপর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের ৫ ফেব্রুয়ারি ৬৬টি গুমের ঘটনার বিষয়ে বাংলাদেশ সরকারের কাছে তথ্য চাওয়া হয়েছিল।

তবে বাংলাদেশ সরকার এ বিষয়ে যে তথ্য দিয়েছে তা অপর্যাপ্ত। 

রিপোর্টে উল্লেখ করা হয়, জাতিসংঘের মানবাধিকার কমিশনের সঙ্গে বাংলাদেশ সরকার যে সম্পৃক্ত হয়েছে, সেটা প্রশংসনীয়।

অনেকগুলো মামলার বিষয়ে বাংলাদেশ তথ্য দিয়েছে। নিখোঁজ ব্যক্তিদের সন্ধান শুরু করার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে বলেও উল্লেখ করা হয় রিপোর্টে।

অনুসন্ধান অব্যাহত রাখা ছাড়াও নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়দের বিরুদ্ধে প্রতিশোধ বন্ধের তাগিদ দেওয়া হয়। তাদের পক্ষে যারা কাজ করছে তাদের সুরক্ষা নিশ্চিতেরও তাগিদ দেয় কমিশন। 

রিপোর্ট তদন্তের সঙ্গে জড়িত, অভিযোগকারী, আইনজীবী, সাক্ষী এবং যারা তদন্ত পরিচালনা করছেন, তাদের প্রতি অবশ্যই দুর্ব্যবহার, ভয় দেখানো বা প্রতিশোধের বিরুদ্ধে তাগিদ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, মে ২৬, ২০২১
টিআর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।