ঢাকাসোমবার , ২০ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

ডিজিটাল যুগে এখনো চিকন পিনের চার্জার হয়ে আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড!

জোবায়ের হোসেন মোন্না
জুন ২০, ২০২২ ৬:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

বিসিবির না আছে কোন ইউটিউব চ্যানেল,
না আছে নিজস্ব অ্যাপস,, না আছে কোন ওয়েবসাইট!
আছে শুধু নামে ৯ শো কোটি – টাকা!.

ঘরোয়া ক্রিকেটের সব থেকে জমজমাট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ(আইপিএল)। সদ্য শেষ হয়েছে এই টুর্নামেন্টের ২০২৩-২৭ সালের টিভি সম্প্রচার স্বত্বের নিলাম। নিলামে রেকর্ড দামে সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে।

আগামী ৫ বছরে আইপিএল ম্যাচ হবে মোট ৪১০টি। যার সম্প্রচার মূল্য ধরা হয়েছে ৪৮ হাজার ৩৯০ কোটি রুপি। ম্যাচ প্রতি হিসাব করলে ১১৮ কোটি টাকার বেশি খরচ হবে।

আইপিএলের সম্প্রচার সত্বের নিলাম এখন ডিজিটাল হওয়ার জন্য চোখ খুলে দিচ্ছে বিশ্বের সব ক্রিকেট খেলুড়ে দেশগুলোর।সবার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নাম আসে।কেননা কিছুদিন আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমে নামে মাত্র একটি পেজ ছিলো এদের।যা তৃতীয় পক্ষের মাধ্যমে চালাতো বিসিবি।

ক্রিকেট খেলুড়ে প্রায় সব দেশই যেখানে ডিজিটাল কার্যক্রমে প্রবেশ করলেও এখনও অ্যানালগ হিসিবে কাজ করে যাচ্ছে বিসিবি।কারন তাদের না আছে ইউটিউব,না আছে নিজস্ব অ্যাপস।যার ফল পাওয়া গেলো বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দেখা নিয়ে অনিশ্চয়তা।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের কোন ম্যাচই দেখা যাবে না দেশীয় কোন টিভিতে। বরাবরের মতো স্বাগতিক দেশের কাছেই রয়েছে পুরো সিরিজের সম্প্রচার স্বত্ব। তাদের থেকে ফিড কিনেই বাংলাদেশে খেলা সম্প্রচার করার কথা ছিল বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর। কিন্তু দুই পক্ষের মধ্যে শর্তের বনিবনা না হওয়ায় এখন পর্যন্ত মেলেনি ইতিবাচক কোনো খবর।আর তখনই ত্রাতা হয়ে এশেছে আইসিসি।

অনলাইনে খেলা দেখার ব্যবস্থা রেখেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। পুরো সিরিজটি লাইভ স্ট্রিম করার জন্য আইসিসিকে দিতে হবে মাত্র ২ ডলার তথা বাংলাদেশি মুদ্রায় ১৮৭ টাকা।

কার্ডের মাধ্যমে ফি পরিশোধ হলেই আইসিসির লাইভ স্ট্রিমিংয়ে প্রবেশের সুযোগ মেলে।এই বিষয়টি সাধারণ মানুষের জন্য কঠিন হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের সিরিজটি দেখার সুযোগ পাচ্ছেন না।

কিন্তু বিসিবির যদি নিজস্ব ইউটিউব চ্যানেল বা লাইভ স্ট্রিমিং অ্যাপ থাকতো তাহলে সিরিজটি বাংলাদেশের মানুষ দেখার সুযোগ পেতো।যার ফলে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সম্প্রচার ও আইপিএলের নতুন সম্প্রচার চুক্তি সব মিলিয়ে এখন ডিজিটাল হওয়ার তাগিদ অনুভব করছে বিসিবি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।