ঢাকাশনিবার , ২৬ আগস্ট ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

মফিজ হওয়ার যোগ্যতা কি আমাদের আছে?

ড. আবদুর রহমান সিদ্দিকী
আগস্ট ২৬, ২০২৩ ১২:২০ পূর্বাহ্ণ
Link Copied!

 

গাইবান্ধা জেলার প্রত্যন্ত এক গ্ৰামের স্বল্পশিক্ষিত অত্যন্ত সৎ ড্রাইভার ছিল মফিজ । তার শেষ জীবনের সঞ্চয় এবং তার বাবার দেয়া জমি বিক্রয় করা ঢাকা রুটের একটা পুরাতন বাস ক্রয় করে ঢাকা -গাইবান্ধার রুটে বাসটি চালু করেন।

গরীব দরদী মফিজ সাহেব দিনমজুরি লোকদের স্বল্প ভাড়ায় ঢাকা নিয়ে যেতেন। একসময় মফিজ সাহেব বয়সের ভারে অন্য ড্রাইভার দিয়ে বাস চালানো শুরু করলেন।

কিন্তু দিনমজুরী শ্রেণীর লোকেরা ভাড়া সাশ্রয়ের জন্য তার বাড়িতে ধর্না দেয়া শুরু করলেন। তাদের উপকারের জন্য সাদা কাগজে মফিজ লিখে সুপারভাইজারকে দিতে বললেন এবং বাসের ছাদের নাম মাত্র ভাড়ায় ঢাকা যাতায়াতের সুবিধা ব্যবস্থা করতেন। বাসের সুপারভাইজার মফিজ স্বাক্ষর যুক্ত করে কম ভাড়া আদায় করতেন ।

তাই উচ্চস্বরে সুপারভাইজার বলতেন ছাদে কয়জন মফিজ আছো ? অর্থাৎ কয়টা মফিজের শ্নিপ আছে । আর এইভাবে গরিবের বন্ধু মফিজ শব্দটি চালু হয় । আজ আমরা ঠাট্টা করে অনেক সময় মফিজ শব্দটি উচ্চারণ করি। কিন্তু বুকে হাত দিয়ে বলেন মফিজ হওয়ার যোগ্যতা কি আমাদের আছে ?

উৎস : ‎রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবদুর রহমান সিদ্দিকীর উপন্যাস ‘একজন মফিজ’।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।